1 টি উওর

0 votes
- (87.3k পয়েন্ট)
তকবির তাশরিক হলো: একজন ফেরেশতা ও একজন নবী এবং একজন ভাবী নবী— এই মহান ব্যক্তিত্রয়ের পবিত্র কালাম-সমষ্টি।

বিস্তারিত হলো— সাইয়্যেদুনা হজরত ইবরাহিম (আ.) আল্লাহতায়ালার পক্ষ থেকে আদিষ্ট হয়ে স্বীয়পুত্র হজরত ইসমাইল (আ.) যখন জবেহ করতে পূর্ণ প্রস্তুত হলেন, তখন হজরত জিবরাইল (আ.) আল্লাহর নির্দেশে বেহেশত থেকে হাবিলের কোরবানি করা দুম্বাটি নিয়ে রওনা হলেন। তার সন্দেহ হচ্ছিল, হয়তো তিনি জমিনে পৌঁছানোর আগেই হজরত ইবরাহিম (আ.) জবেহের কাজ সম্পন্ন করে ফেলবেন। তাই তিনি আকাশ থেকেই উচ্চ স্বরে আওয়াজ দিয়ে বললেন, ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার’। হজরত ইবরাহিম (আ.) তার কণ্ঠ শুনে আকাশপানে দৃষ্টি নিক্ষেপ করে দেখলেন, হজরত জিবরাইল (আ.)-এর ছেলে ইসমাইলের পরিবর্তে বেহেশত থেকে একটি দুম্বা নিয়ে আসছেন। ফলে তিনি স্বতঃস্ফূর্তভাবে বলে উঠলেন, ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আল্লাহু আকবার। বাবার মুখে আল্লাহর একত্ববাদ ও বড়ত্বের বাণী শ্রবণে করে ছেলে ইসমাইল (আ.) ও আল্লাহর জালাল ও হামদ পেশ করে বললেন, ‘আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল্ হামদ।

এই আমাল আল্লাহর কাছে এতই পছন্দ হলো যে, কিয়ামত পর্যন্ত মানুষের জন্য এটা ওয়াজিব করে দিয়েছেন।

আরাফার দিন, অর্থা‍ৎ ৯ জিলহজ তারিখের ফজরের নামাজ থেকে শুরু করে ১৩ জিলহজ (এই ৫ দিনকে আইয়ামে তাশরিক বলা হয়) আসর নামাজ পর্যন্ত প্রতি ফরজ নামাজান্তে মুসল্লি চাই একাকী হোক বা জামাতে নামাজ আদায়কারী, পুরুষ হোক বা মহিলা- সবারই একবার তাকবিরে তাশরিক বলা ওয়াজিব। পুরুষরা উচ্চ স্বরে আর মহিলারা অনুচ্চ স্বরে এই তাকবির বলবে।

✓✓ সম্পর্কিত প্রশ্নসমূহ

21 জন অনলাইনে আছেন
সদস্য 0 অতিথি 21 আছেন
আজকে ভিজিটর : 18446
গতকাল ভিজিটর : 32113
সর্বমোট ভিজিটর : 6506496

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিনের)

  1. আমি একজন প্রবাসি।আমার বয়স ২৫বছর। আমি না বুঝে ই হস্তমৈথুন শুরু করেছিলাম। গত  ১৪বছর ধরে আমি হস্তমৈথুন করছি। কিন্তু এখন আমার লিঙ্গ চিকন ও ছোট হয়ে গেছে । লিঙ্গ ও অন্ডকোশ পূর্বের জায়গা থেকে সরে নিচে ঝুলে গেছে। লিঙ্গ আগের মতো আর দাড়ায় না। অনুভূতি অনেক কম। দূশ্চিন্তায় এখন আমি চাকরি করতে পারছিনা। খেতে পারছিনা,ঘুমাতে পারছিনা।এখন‌ এ সমস্যা কী সম্পুর্ন ভালো করা সম্ভব ভবিষ্যতে কি আমি সন্তান জন্ম দিতে পারব আমি কি আমার স্রীকে পরিপূর্ণ সুখ দিতে পারবোবি:দ্র: এখন হস্তমৈথুন বাদ দিয়েছি ১ মাস হলো তার পরেও মাঝে মধ্যে হাত দিয়ে নড়চড়া করি তবে বীর্য বাহির করি না।? (4)
  2. একটা বিচি ছোট আর একটা সামান্য বড় কোন সমস্যা হবে কি? (2)
  3. মাসিক শেষ হওয়ার 9 দিন পর সহবাস করেছিলাম। তাও কিছুক্ষণ অল্পসময়ের জন্য তিন থেকে চার বার । আমার জানা মতে, বীর্য ভিতরে যায়নি, তবুও ভয়ে আছি। শুয়ে করেছিলাম। গর্ভবতী হওয়ার সম্ভাবনা আছে কি? (3)
  4. শিক্ষা জীবনে জিপিএ কম, এর প্রভাব কি হতে পারে? (3)
  5. 10kg ভরের একটা বস্তুর উপর 10s ব্যাপী 10N বল প্রয়োগ করা হয়েছে। ১)বস্তুটির গতিশক্তি কত ২)20s পরে গতিশক্তি কত হবে? (1)
  6. প্রস্রাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে পারি? (1)
  7. কিডনি সমস্যা থাকলে ডাবের পানি, আনারস,বেলের সরবত এগুলো খাওয়া যাবে কি? (3)

বিভাগসমূহ

নোটিশ

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Answers Bangla কর্তৃপক্ষ বহন করবে না ৷
...