0 votes
ওষুধ এর কাজ বিভাগে -
ম্যাকজোন (Maczone) এর কাজ, ব্যবহারের নিয়ম
67 বার দেখা

1 টি উওর

0 votes
-
ম্যাকজোন (Maczone) এ আছে Ceftriaxone (সেফট্রিয়াক্সোন)। ম্যাকজোন (Maczone) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Ceftriaxone is a third generation broad spectrum parenteral cephalosporin antibiotic. Ceftriaxone binds to 1 or more of the penicillin binding proteins (PBPs) which inhibit the final transpeptidation step of peptidoglycan synthesis in bacterial cell wall, thus inhibiting biosynthesis and arresting cell wall assembly resulting in bacterial cell death.

কাজ
বৃক্ক ও মূত্রনালীর সংক্রমণে, শ্বাসনালীর নিম্নাংশের সংক্রমণে, বিশেষত নিউমােনিয়া, গনােকক্কাস সংক্রমণে, চর্ম ও নরম কলার সংক্রমণে, অস্থি ও অস্থি সন্ধির সংক্রমণে, ব্যাকটেরিয়া ঘটিত মেনিনজাইটিস, গুরুতর ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণে, যেমন- সেপটিসেমিয়া, নাক, কান ও গলার সংক্রমণে, ক্যান্সার আক্রান্ত রােগীদের সংক্রমণে, অপারেশন পরবর্তী সংক্রমণ প্রতিরােধে, অপারেশন পূর্ব ও পরবর্তী সংক্রমণে প্রতিরােধক হিসেবে এবং টাইফয়েড জ্বরে।

সেফট্রিয়াক্সোন সংবেদনশীল জীবাণুঘটিত নিম্নলিখিত সংক্রমণ সমূহের চিকিৎসায় ব্যবহৃত হয়-

বৃক্ক ও মূত্রনালীর সংক্রমনে (রেচনতন্ত্রের সংক্রমণে)।শ্বাসনালীর নিম্নাংশের সংক্রমণে, বিশেষত নিউমোনিয়া।গণোকক্কাস সংক্রমণে।চর্ম ও নরম কলার সংক্রমণে, অস্থি ও অস্থি সন্ধির সংক্রমণে।ব্যাকটেরিয়া ঘটিত মেনিনজাইটিস।গুরুতর ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণে, যেমন সেপটিসেমিয়া।নাক, কান ও গলার সংক্রমণে।ক্যান্সার আক্রান্ত রোগীদের সংক্রমণে।অপারেশন পরবর্তী সংক্রমণ প্রতিরোধে।অপারেশন পূর্ব ও পরবর্তী সংক্রমণে প্রতিষোধক হিসেবে।টাইফয়েড জ্বর।থেরাপিউটিক ক্লাস
Third generation Cephalosporinsমাত্রা ও সেবনবিধি
প্রাপ্ত বয়স্কদের জন্য : একক মাত্রায় ১-২ গ্রাম হচ্ছে সাধারণ মাত্রা (অথবা দৈনিক দুইবার সমবিভক্ত মাত্রায়)।দৈনিক মাত্রা বাড়ানাে যেতে পারে, কিন্তু ৪ গ্রাম এর বেশী হওয়া উচিত নয়।অপারেশন পূর্ববর্তী ব্যবহারের ক্ষেত্রে (সার্জিক্যাল প্রােফাইলেক্সিস), সার্জারির ১/২-২ ঘণ্টা পূর্বে একক মাত্রায় ১ গ্রাম নির্দেশিত।১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে : দৈনিক একক মাত্রায় ৫০ থেকে ৭৫ মি.গ্রা./ কেজি দেহ ওজনে প্রযােজ্য (অথবা দৈনিক দুইবার সমবিভক্ত মাত্রায়)।পার্শ্ব প্রতিক্রিয়া
সাধারণতঃ সুসহনীয়। কতিপয় ক্ষেত্রে নিম্নের পার্শ্ব প্রতিক্রিয়াগুলাে লক্ষ্য করা যায়ডায়রিয়া, বমি ভাব, চুলকানি, লাল চাকাকৃতি দাগ, জন্ডিস, অস্থিরতা, ঝিমুনি, মানসিক দুর্বলতা।

সতর্কতা
সেফালোস্পোরিন এন্টিবায়োটিকের প্রতি অতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে সেফট্রিয়াক্সোন ব্যবহার করা যাবে না। জন্মগতভাবে অপরিপক্ক শিশুদের ক্ষেত্রে প্রথম ৬ মাস বয়স পর্যন্ত এটি ব্যবহার করা যাবে না। গর্ভাবস্থায় এর নিরাপদ ব্যবহার প্রমাণিত না হওয়ায় চরম নির্দেশনা না থাকলে গর্ভাবস্থায় এটি ব্যবহার যোগ্য নয়। এছাড়া মাতৃদুগ্ধে সামান্য পরিমাণ সেফট্রিয়াক্সোন নিঃসৃত হয় বলে সেফট্রিয়াক্সোন ব্যবহার করা অবস্থায় শিশুকে স্তন্যদানে বিরত থাকতে হবে। নির্দেংশিত মাত্রার বাইরে সেফট্রিয়াক্সোন ব্যবহার্য নয় এবং যকৃতে ও বৃক্কের হ্রাস প্রাপ্ত কর্মক্ষমতার ক্ষেত্রে মাত্রা অবশ্যই হ্রাস করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া
May increase nephrotoxicity of aminoglycosides. May diminish therapeutic effect of BCG, typhoid vaccine, Na picosulfate. May increase anticoagulant effect of vit K antagonists (e.g. warfarin). May increase serum level with probenecid.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার
পরীক্ষাগারে প্রাণীদের ক্ষেত্রে গর্ভাবস্থায় গর্ভস্থ প্রাণীর বৃদ্ধির উপর সেফট্রিয়াক্সোন এর কোন বিরূপ প্রতিক্রিয়া পাওয়া যায়নি; কিন্তু গর্ভাবস্থায় মানবদেহে এর নিরাপদ ব্যবহার এখনো প্রমাণিত হয়নি। সুতরাং চরমভাবে নির্দেশিত না হলে গর্ভাবস্থায় এর ব্যবহার নিষিদ্ধ।যেহেতু মাতৃদুগ্ধে সেফট্রিয়াক্সোন এর নিঃসরণ হয়, সুতরাং স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সেফট্রিয়াক্সোন সাবধানতা ও সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

মাত্রাধিক্যতা
লক্ষণ: বমি বমি ভাব, বমিভাব, ডায়রিয়া।

পরিচালনা: লক্ষণমূলক এবং সহায়ক চিকিত্সা।

প্রতিলক্ষণ
Ceftriaxone should not be given to patients with a history of hypersensitivity to cephalosporin antibiotics. It is contraindicated in premature infants during the first 6 weeks of life. Its safety in human pregnancy has not been established. Ceftriaxone is contraindicated in neonates if they require (or are expected to require) treatment with calcium-containing IV solutions, including continuous calcium containing infusions such as parenteral nutrition because of the risk of precipitation of ceftriaxone-calcium.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া
মারাত্বক ক্ষতিকর প্রতিক্রিয়া : একই সাথে সেফট্রিয়াক্সোন এবং ডায়াবেটিক অ্যামাইনো গ্লাইকোসাইড গ্রহণ করলেও বৃক্কের কর্মক্ষমতা হ্রাস পায়না অথবা নেফ্রাটক্সিসিটি বৃদ্ধি পরিলক্ষিত হয় না। এলকোহলের সাথে ডিসালফিরামের মতো প্রতিক্রিয়া দেখা যেতে পারে।সেফট্রিয়াক্সোন প্রোটিনের বিলিরুবিনের সাথে স্বাভাবিক সংযুক্তিতে কোন রকম সমস্যা করে না। প্রোবেনেসিডের সাথে এর ব্যবহার সেফট্রিয়াক্সোনের নিঃসরণে বাধা সৃষ্টি করে না।

সংরক্ষণ
হালকা ও আর্দ্রতা থেকে সুরক্ষিত 25 ডিগ্রি সেলসিয়াসের নীচে স্টোর করুন। পুনর্গঠিত সমাধানগুলি অবিলম্বে ব্যবহার করুন।

পুনর্গঠিত সমাধানগুলি ঘরের তাপমাত্রায় 6 ঘন্টা এবং 2 ডিগ্রি -8 ডিগ্রি সেন্টিগ্রেডে 24 ঘন্টা স্থিতিশীল থাকে। এটি 1% লিডোকেন হাইড্রোক্লোরাইড ইঞ্জেকশন বিপি (কেবলমাত্র আইএম ইনজেকশনের জন্য) ব্যতীত অন্য কোনও ড্রাগের সাথে একই সিরিঞ্জে মিশ্রিত করা উচিত নয়।

✓✓ সম্পর্কিত প্রশ্নসমূহ নেই

19 জন অনলাইনে আছেন
সদস্য 0 অতিথি 19 আছেন
আজকে ভিজিটর : 17626
গতকাল ভিজিটর : 19878
সর্বমোট ভিজিটর : 6473598

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিনের)

  1. আমি একজন প্রবাসি।আমার বয়স ২৫বছর। আমি না বুঝে ই হস্তমৈথুন শুরু করেছিলাম। গত  ১৪বছর ধরে আমি হস্তমৈথুন করছি। কিন্তু এখন আমার লিঙ্গ চিকন ও ছোট হয়ে গেছে । লিঙ্গ ও অন্ডকোশ পূর্বের জায়গা থেকে সরে নিচে ঝুলে গেছে। লিঙ্গ আগের মতো আর দাড়ায় না। অনুভূতি অনেক কম। দূশ্চিন্তায় এখন আমি চাকরি করতে পারছিনা। খেতে পারছিনা,ঘুমাতে পারছিনা।এখন‌ এ সমস্যা কী সম্পুর্ন ভালো করা সম্ভব ভবিষ্যতে কি আমি সন্তান জন্ম দিতে পারব আমি কি আমার স্রীকে পরিপূর্ণ সুখ দিতে পারবোবি:দ্র: এখন হস্তমৈথুন বাদ দিয়েছি ১ মাস হলো তার পরেও মাঝে মধ্যে হাত দিয়ে নড়চড়া করি তবে বীর্য বাহির করি না।? (4)
  2. একটা বিচি ছোট আর একটা সামান্য বড় কোন সমস্যা হবে কি? (2)
  3. শিক্ষা জীবনে জিপিএ কম, এর প্রভাব কি হতে পারে? (3)
  4. কিডনি সমস্যা থাকলে ডাবের পানি, আনারস,বেলের সরবত এগুলো খাওয়া যাবে কি? (3)
  5. প্রস্রাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে পারি? (1)
  6. মাসিক শেষ হওয়ার 9 দিন পর সহবাস করেছিলাম। তাও কিছুক্ষণ অল্পসময়ের জন্য তিন থেকে চার বার । আমার জানা মতে, বীর্য ভিতরে যায়নি, তবুও ভয়ে আছি। শুয়ে করেছিলাম। গর্ভবতী হওয়ার সম্ভাবনা আছে কি? (3)
  7. 10kg ভরের একটা বস্তুর উপর 10s ব্যাপী 10N বল প্রয়োগ করা হয়েছে। ১)বস্তুটির গতিশক্তি কত ২)20s পরে গতিশক্তি কত হবে? (1)

বিভাগসমূহ

নোটিশ

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Answers Bangla কর্তৃপক্ষ বহন করবে না ৷
...