0 votes
ওষুধ এর কাজ বিভাগে -
ম্যাডোগ্লিম (Madoglim) এর কাজ, ব্যবহারের নিয়ম
57 বার দেখা

1 টি উওর

0 votes
-
ম্যাডোগ্লিম (Madoglim) এ আছে Glimepiride (গ্লিমেপিরাইড)। ম্যাডোগ্লিম (Madoglim) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

গ্লিমিপিরাইড অগ্ন্যাশয় কোষ থেকে ইনসুলিন নিঃসরণকে উদ্দীপিত করে এবং লিভার থেকে গ্লুকোজ আউটপুট হ্রাস করে। পেরিফেরিয়াল টার্গেট সাইটে এটি ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করে।

কাজ
টাইপ ২ ডায়াবেটিক রােগী যাদের খাদ্য নিয়ন্ত্রণের মাধ্যমে গ্লুকোজমাত্রা যথেষ্ট পরিমাণে নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না তাদের ক্ষেত্রে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস
Sulfonylureasমাত্রা ও সেবনবিধি
প্রারম্ভিক সেবনমাত্রা : এর প্রারম্ভিক সেবনমাত্রা হচ্ছে ১ - ২ মি.গ্রা. যা দিনে একবার সকালের নাস্তার সাথে বা দিনের প্রথম প্রধান খাদ্যের সাথে গ্রহণ করতে হয়।সর্বোচ্চ প্রারম্ভিক সেবনমাত্রা ২ মি.গ্রা এর বেশী হওয়া উচিত নয়।

মেইনটেন্যান্স সেবনমাত্রা :

মেইনটেন্যান্স সেবনমাত্রা হচ্ছে ১ - ৪ মি.গ্রা. দিনে একবার।সর্বোচ্চ সুপারিশকৃত সেবনমাত্রা হচ্ছে ৮ মি.গ্রা. দিনে একবার। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

ডায়রিল ট্যাবলেটটি চিবানো ছাড়াই এবং পর্যাপ্ত পরিমাণ পানি দিয়ে গিলতে হবে (প্রায় ½ গ্লাস)।

পার্শ্ব প্রতিক্রিয়া
হাইপোগ্লাইসেমিয়া, ক্ষনস্থায়ী দৃষ্টি শক্তির সমস্যা, বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, পেটে ব্যাথা, আর্টিকেরিয়া, রক্তচাপ কমে যাওয়া।

সতর্কতা
গ্লিমেপিরাইড জাতীয় ঔষধের প্রতি অতি সংবেদনশীল রােগীদের ক্ষেত্রে, টাইপ ১ ডায়াবেটিস মেলিটাস, ডায়াবেটিক কোমা, কিটোএসিডােসিস রােগীদের ক্ষেত্রে এই ঔষধ প্রতিনির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া
রক্ত-চিনি-হ্রাসকারী প্রভাবের সংশ্লেষ ইনসুলিন এবং অন্যান্য ওরাল অ্যান্টি-ডায়াবেটিস, এসিই ইনহিবিটরস, অ্যালোপুরিিনল, অ্যানাবোলিক স্টেরয়েড এবং পুরুষ সেক্স হরমোন, ক্লোরামফেনিকোল, কোমারিন ডেরাইভেটিভস, ফ্লুওক্সেটিন, এমএও ইনহিবিটারস, মাইকোনাজল, প্যারা-অ্যামিনোসিলসাইক্লিক এসিডের সাথে দেখা দিতে পারে (উচ্চ ডোজ প্যারেন্টেরাল), ফেনিলবুটাজোন, অক্সিফেনবুটাজোন, কুইনোলোনস, স্যালিসিলেটস, সালফোনামাইডস, টেট্রাসাইক্লাইনস, oc ব্লকার।

রক্ত-চিনি-হ্রাসকরণের প্রভাব দুর্বল হওয়ার সাথে সাথে অ্যাসিটাজোলামাইড, বারবিটুইট্রেস, কর্টিকোস্টেরয়েডস, ডায়াজক্সাইড, মূত্রবর্ধক, এপিনেফ্রিন এবং অন্যান্য সিমপ্যাথোমাইমেটিক এজেন্টস, ল্যাক্সেটিভ, ওস্ট্রোজেনস এবং প্রোজেস্টোজেনস, ফেনোথিয়াজাইনস, ফেনাইটোইন, রিফাম্পিসিন এবং থাইরয়েড হরমোন হতে পারে।

এইচ 2-রিসেপ্টর বিরোধী, ক্লোনিডিন এবং রিসারপাইন রক্ত-চিনি-হ্রাসকারী প্রভাবকে ক্ষতিকারক বা দুর্বল করতে পারে।

তীব্র এবং দীর্ঘস্থায়ী অ্যালকোহল উভয় গ্রহণই গ্লাইমপিরাইডের রক্ত-চিনি-হ্রাসকারী ক্রিয়াকে অবিশ্বাস্যভাবে সংশ্লেষ করতে বা দুর্বল করতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার
গর্ভাবস্থা: গ্ল্যামিপিরাইড অবশ্যই গর্ভাবস্থায় নেওয়া উচিত নয়; ইনসুলিনে পরিবর্তন দরকার। গর্ভাবস্থার পরিকল্পনা করা রোগীদের অবশ্যই তাদের চিকিত্সককে অবহিত করতে হবে এবং তাদের ইনসুলিনে স্থানান্তর করা উচিত।

স্তন্যপান করানো: বুকের দুধের সাথে গ্লিমিপিরাইড খাওয়া শিশুর ক্ষতি করতে পারে। অতএব, স্তন্যদানকারী মহিলাদের দ্বারা গ্লিমিপিরাইড গ্রহণ করা উচিত নয়। হয় বদলি বা স্তন খাওয়ানোর সম্পূর্ণ বিচ্ছিন্নতা প্রয়োজনীয়।

মাত্রাধিক্যতা
দুর্ঘটনাজনিত বা ইচ্ছাকৃত ওভারডোজ মারাত্মক এবং দীর্ঘায়িত হাইপোগ্লাইসেমিয়ার কারণ হতে পারে যা প্রাণঘাতী হতে পারে। গ্লিমিপিরাইডের সাথে ওভারডেজের ক্ষেত্রে অবিলম্বে একজন ডাক্তারকে অবহিত করতে হবে। হাইপোগ্লাইসেমিয়ার প্রথম লক্ষণগুলিতে, রোগীকে তাত্ক্ষণিকভাবে চিনি গ্রহণ করতে হবে, পছন্দমতো গ্লুকোজ, যদি না কোনও চিকিৎসক ইতিমধ্যে যত্ন শুরু না করে থাকে।

প্রতিলক্ষণ
টাইপ-১ ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে ডায়াবেটিক প্রি কমা অথবা কমা এর ক্ষেত্রে উপযোগী নয়। অন্যান্য সালফোনাইল ইউরিয়া, সালফোনামাইড এবং গ্লাইমিপিরিডের প্রতি অতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।

বিশেষ সতর্কতা
পেডিয়াট্রিকের ব্যবহার: শিশু রোগীদের নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

জেরিয়াট্রিক ব্যবহার: বয়স্ক এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে সুরক্ষা বা কার্যকারিতার মধ্যে সামগ্রিক পার্থক্য দেখা যায়নি, তবে কিছু বয়স্ক ব্যক্তির বৃহত্তর সংবেদনশীলতা এড়ানো যায় না। কিডনি দ্বারা ড্রাগ যথেষ্ট পরিমাণে নিষ্কাশিত হিসাবে পরিচিত, এবং প্রতিবন্ধী রেনাল ফাংশনযুক্ত রোগীদের ক্ষেত্রে এই ড্রাগটিতে বিষাক্ত প্রতিক্রিয়ার ঝুঁকি বেশি হতে পারে। বয়স্ক রোগীদের রেনাল ফাংশন হ্রাস হওয়ার সম্ভাবনা বেশি হওয়ায় ডোজ নির্বাচনের ক্ষেত্রে যত্ন নেওয়া উচিত এবং রেনাল ফাংশন নিরীক্ষণে এটি কার্যকর হতে পারে।

রেনাল অপ্রতুলতাতে ব্যবহার করুন: কিডনি রোগে আক্রান্ত এনআইডিডিএম রোগীদের 1 মিলিগ্রাম গ্লিমিপিরাইডের একটি প্রাথমিক ডোজ দেওয়া যেতে পারে এবং রক্তের গ্লুকোজ স্তরের রোজার ভিত্তিতে ডোজটি ভাগ করা যেতে পারে।

হেপাটিক অপ্রতুলতাতে ব্যবহার করুন: হেপাটিক অপ্রতুলতাযুক্ত রোগীদের মধ্যে কোনও গবেষণা করা হয়নি। প্রতিকূল প্রতিক্রিয়া: হাইপোগ্লাইসেমিয়া। হাইপোগ্লাইসেমিয়া ব্যতীত বিরূপ ইভেন্টগুলি হ'ল ডিজাইনস, অ্যাসথেনিয়া, মাথা ব্যথা এবং বমি বমি ভাব।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া
১) কিছু ঔষধের মধ্যে NSAID এবং খুব বেশী মাত্রায় প্রােটিনের সাথে যুক্ত হওয়ার প্রবনতা আছে এমন ঔষধ যেমন- সেলিসাইলেট, সালফোনামাইড, ক্লোরামফেনিকল, কুমারিন যৌগ সমূহ, পােবেনসিড, মনােঅ্যামিন অক্সিডেজ প্রতিরােধক, এবং বিটা এ্যাড্রিনারজিক প্রতিবন্ধক যৌগসমূহ।

২) এসিটাজোলামাইড বারবিটিউরেট, করটিকোস্টেরয়েড, ডাইএ্যাজোক্সাইড, ডাইইউরেটিক, এপিনেফ্রিন ও অন্যান্য সিমপ্যাথােমিমেটিক যৌগ, এস্ট্রোজেন ও প্রােজেস্টোজেন, ল্যাক্সাটিভ, ফেনােথায়াজাইন, ফিনাইটইন, রিফামপিসিন এবং থাইরয়েড হরমােন।

৩) ক্লোনিডিন ও রিজারপিন গ্লিমেপিরাইড।

সংরক্ষণ
25 ডিগ্রি সেন্টিগ্রেডে স্টোর করুন

✓✓ সম্পর্কিত প্রশ্নসমূহ নেই

4 জন অনলাইনে আছেন
সদস্য 0 অতিথি 4 আছেন
আজকে ভিজিটর : 19689
গতকাল ভিজিটর : 19878
সর্বমোট ভিজিটর : 6475659

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিনের)

  1. আমি একজন প্রবাসি।আমার বয়স ২৫বছর। আমি না বুঝে ই হস্তমৈথুন শুরু করেছিলাম। গত  ১৪বছর ধরে আমি হস্তমৈথুন করছি। কিন্তু এখন আমার লিঙ্গ চিকন ও ছোট হয়ে গেছে । লিঙ্গ ও অন্ডকোশ পূর্বের জায়গা থেকে সরে নিচে ঝুলে গেছে। লিঙ্গ আগের মতো আর দাড়ায় না। অনুভূতি অনেক কম। দূশ্চিন্তায় এখন আমি চাকরি করতে পারছিনা। খেতে পারছিনা,ঘুমাতে পারছিনা।এখন‌ এ সমস্যা কী সম্পুর্ন ভালো করা সম্ভব ভবিষ্যতে কি আমি সন্তান জন্ম দিতে পারব আমি কি আমার স্রীকে পরিপূর্ণ সুখ দিতে পারবোবি:দ্র: এখন হস্তমৈথুন বাদ দিয়েছি ১ মাস হলো তার পরেও মাঝে মধ্যে হাত দিয়ে নড়চড়া করি তবে বীর্য বাহির করি না।? (4)
  2. একটা বিচি ছোট আর একটা সামান্য বড় কোন সমস্যা হবে কি? (2)
  3. শিক্ষা জীবনে জিপিএ কম, এর প্রভাব কি হতে পারে? (3)
  4. কিডনি সমস্যা থাকলে ডাবের পানি, আনারস,বেলের সরবত এগুলো খাওয়া যাবে কি? (3)
  5. প্রস্রাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে পারি? (1)
  6. মাসিক শেষ হওয়ার 9 দিন পর সহবাস করেছিলাম। তাও কিছুক্ষণ অল্পসময়ের জন্য তিন থেকে চার বার । আমার জানা মতে, বীর্য ভিতরে যায়নি, তবুও ভয়ে আছি। শুয়ে করেছিলাম। গর্ভবতী হওয়ার সম্ভাবনা আছে কি? (3)
  7. 10kg ভরের একটা বস্তুর উপর 10s ব্যাপী 10N বল প্রয়োগ করা হয়েছে। ১)বস্তুটির গতিশক্তি কত ২)20s পরে গতিশক্তি কত হবে? (1)

বিভাগসমূহ

নোটিশ

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Answers Bangla কর্তৃপক্ষ বহন করবে না ৷
...