0 votes
ওষুধ এর কাজ বিভাগে -
ম্যাগকর্ট (Magcort) এর কাজ, ব্যবহারের নিয়ম
73 বার দেখা

1 টি উওর

0 votes
-
ম্যাগকর্ট (Magcort) এ আছে Deflazacort (ডেফলাজাকোর্ট)। ম্যাগকর্ট (Magcort) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Deflazacort provides anti-inflammatory action by inhibiting Phospholipase A2 enzyme which is responsible for prostaglandin synthesis. Besides Deflazacort decreases the release of certain chemicals that are important in the immune system. By decreasing the release of these chemicals Deflazacort provides immunosuppressive action.

কাজ
হাঁপানি, তীব্র অতি প্রতিক্রিয়াশীলতা বাত, শিশুদের তীব্র আর্থাইটিক পলিমায়েলজিয়া রিউমেটিকা। অভ্যন্তরীন তীব্র ইরাইথেমেটাস, ডার্মাটোমায়ােসাইটিস, শংকর সংযােগ টিস্যুর বিভিন্ন রােগ (অভ্যন্তরীন ফ্লেরােসিস ব্যতীত), পলিআর্থাইটিস নােডােসা, সারকয়ডােসিস

পেমফিগাস, বুলােস পেমফিগয়েড, পায়ােডার্মা গ্যানগ্রিনােসাম। নেফ্রোটিক সিনড্রোমের সামান্য পরিবর্তন, সাময়িক ইন্টারস্টিশিয়াল নেফ্রাইটিস বাতজনিত কার্ডাইটিস আলসারেটিভ কোলাইটিস, ক্রন'স ডিজিস ইউভেটিস, অপটিক নিউরাইটিস। হিমােলাইটিক এনিমিয়া, ইডিওপেথিক থ্রম্বােসাইটোপেনিক পারপুরা।সাময়িক লিম্ফোটিক লিউকেমিয়া, ম্যালিগনেন্ট লিম্ফোমা, মাল্টিপল মায়েলােমা • অঙ্গ পরিবর্তনকালীন রােগ প্রতিরােধ ক্ষমতা প্রশমনথেরাপিউটিক ক্লাস
Glucocorticoidsমাত্রা ও সেবনবিধি
প্রাপ্ত বয়স্ক: সাময়িক ব্যাধিতে সর্বোচ্চ দৈনিক ১২০ মি.গ্রা, ডেফলাক" দিয়ে চিকিৎসা শুরু করতে হবে। বেশির ভাগ ক্ষেত্রে নিয়মিত দৈনিক মাত্রা ৩-১৮ মি.গ্রা, এর ভিতরে রাখতে হবে।বাতাবাতজনিত ব্যথা সাধারণত নিয়মিত মাত্রা হল দৈনিক ৩-১৮ মি.গ্রা.।সব সময় সর্বনিম্ন কার্যকরী মাত্রা ব্যবহার করা উচিত এবং প্রয়ােজনে মাত্রা বাড়ানাে যেতে পারে।শ্বাসনালী সংক্রান্ত হাঁপানি: সাময়িক আক্রমণে দৈনিক উচ্চ মাত্রায় (৪৮-৭২ মি.গ্রা.) প্রয়ােগ করা যেতে পারে।তীব্রতা হ্রাস পাবার পর মাত্রা কমিয়ে নিয়ে আসতে হবে।নিয়মিত চিকিৎসায় মাত্রা পরিবর্তন করে সর্বনিম্ন কার্যকরী মাত্রা ব্যবহার করতে হবে। অন্যান্য ক্ষেত্রে সর্বক্ষেত্রেই ডেফলাক সর্বনিম্ন কার্যকরী মাত্রায় ক্রমান্বয়ে সমন্বয় করতে হবে।ডেফলাক" এর প্রারম্ভিক মাত্রা নির্ধারণের ক্ষেত্রে ডেফলাজাকর্ট ৬ মি.গ্রা, আর প্রেডনিসােলন ৫ মি.গ্রা. সমতুল্য ধরে হিসাব করতে হবে।যকৃতের অকার্যকারিতায়: যকৃতের অকার্যকারিতায় রক্তে ডেফলাজাকর্ট এর পরিমাণ বেড়ে যেতে পারে। এজন্য এসব ক্ষেত্রে ডেফলাজাকট এর মাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করে কার্যকরী মাত্রা নির্ধারণ করতে হবে।বৃক্কের অকার্যকারিতায়: বৃক্কের অকার্যকারিতায় আলাদা কোন সাবধানতার প্রয়ােজন নেই।বয়স্ক রােগীদের ক্ষেত্রে বয়স্ক রােগীদের ক্ষেত্রে সাধারণ সাবধানতা ব্যতীত অন্য কোন আলাদা সাবধানতা প্রয়ােজন নেই।কর্টিকোস্টেরয়েড এর সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া বয়স্ক রােগীদের ক্ষেত্রে আরাে তীব্র আকারে প্রকাশিত হতে পারে। শিশুদের ক্ষেত্রে শিশুদের ক্ষেত্রে ডেফলাজাকর্ট এর ক্লিনিক্যাল পরীক্ষা সীমিত আকারে করা হয়েছে।শিশুদের এবং প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ডেফলাজাকট এর নির্দেশনা একই রকমের। কিন্তু ব্যবহারের ক্ষেত্রে সব সময় সর্বনিম্ন কার্যকরী মাত্রাই ব্যবহার করা। উচিত। প্রতি একদিন পর পর ব্যবহার, এক্ষেত্রে উপযােগী হতে পারে। শিশুদের ক্ষেত্রে ব্যবহারের মাত্রা দৈনিক ০.২৫-১.৫ মি.গ্রা./কেজি।

সাধারণ নির্দেশনা নিম্নরূপ:

কিশাের বয়সের তীব্র বাতজনিত ব্যথায়: সাধারণ নিয়মিত মাত্রা দৈনিক ০.২৫ মি.গ্রা.-১ মি.গ্রা./কেজি এর ভেতর সীমাবদ্ধ।নেফ্রোটিক সিনড্রোম: প্রারম্ভিক মাত্রা দৈনিক ১.৫ মি.গ্রা./কেজি। প্রয়ােগ মাত্রা পরবর্তীতে হ্রাস করে প্রয়ােজন অনুযায়ী প্রদান করতে হবে।হাঁপানি: কার্যকারিতার মাত্রা তুলনা করে প্রারম্ভিক মাত্রা ০.২৫-১ মি.গ্রা/কেজি হিসেবে একদিন পর পর ব্যবহার করা উচিত।ডেফলাজাকট প্রত্যাহার যেসব রােগী তিন সপ্তাহের বেশি সময় ধরে দৈহিক কর্টিকোস্টেরয়েড এর চেয়ে বেশি মাত্রায় ডেফলাজাকর্ট (দৈনিক ৯ মি.গ্রা.) নিচ্ছেন, তাদের ক্ষেত্রে আকস্মিক চিকিৎসা বন্ধ করা সমূচীন নয়। মাত্রা হ্রাস করলে রােগ পূনরায় ফিরে আসার সম্ভাবনা উপর ভিত্তি করে মাত্রা হ্রাস এর হার নির্ধারণ করতে হবে।পার্শ্ব প্রতিক্রিয়া
After administration occasionally GI disturbances like dyspepsia, nausea; musculoskeletal disorders like myopathy; depressed mood, skin atrophy, acne etc. may occur.

সতর্কতা
নিম্নবর্ণিত ক্ষেত্রে বিশেষ সতর্কতা এবং বিশেষভাবে রােগীর খেয়াল রাখা জরুরী

• হৃদরােগ অথবা কনজেসটিভ হার্ট ফেইলর (বাতজ্বর ব্যতীত), উচ্চ রক্তচাপ, থ্রম্বােএম্বােলিক ব্যাধীতে

• পাকস্থলীর/খাদ্যনালীর প্রদাহে, ডাইভার্টিকুলিটিস প্রদাহ, ফুটো হয়ে যাওয়ার সম্ভাবনায়, ঘা অথবা পায়ােজেনিক প্রদাহে, ক্ষুদ্রান্ত্রে নতুন এনাস্টোমােসিস, সক্রিয় অথবা সুপ্ত পাকস্থলীর ক্ষত।

• বহুমূত্র রােগী অথবা পারিবারিক ইতিহাস, হাড় ক্ষয় রােগ, মায়াস্থেনিয়া গ্রাভিস, বৃক্কীয় অকার্যকারিতা

• মানসিক অস্থিরতা অথবা ভারসাম্যহনিতার লক্ষণে, এপিলেপসি

• পূর্ববর্তী কর্টিকোস্টেরয়েড দ্বারা ঘটিত মায়ােপ্যাথিতে

• যকৃতের অকার্যকারিতায়।

• হাইপােথাইরােয়ডিজম এবং যকৃতের প্রদাহে যা গ্লুকোকটিকয়েড এর কার্যকারিতা বাড়িয়ে দেয়।

• কর্ণিয়ার ছিদ্রতাজনিত চোখের হার্পিস সিমপ্লেক্স।

ঔষধের মিথষ্ক্রিয়া
পাকস্থলীতে, মাংসপেশীতে, ক্ষুদ্রান্ত্রে, স্নায়ুতে, চোখে, ফুইড এবং ইলেকট্রোলাইটের ভারসাম্য সাময়িক অসুবিধা পরিলক্ষিত হতে পারে। সংক্রমণের প্রতি সংবেদনশীলতা, দেরীতে আরােগ্য লাভ, ত্বক শুকিয়ে যাওয়া, স্টেরি, টেনালগিয়েকটেসিয়া, ব্রণ, সাম্প্রতিক MI এর পর হৃদযন্ত্রের ধমনী ছিড়ে যাওয়া, থ্রম্বােএম্বােলিজম দেখা যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার
গর্ভাবস্থায় ; ডেফলাক" (ডেফলাজাকর্ট ) প্লাসেন্টা অতিক্রম করে। তারপরও গর্ভকালীন সময়ে যখন অনেক দিন ধরে এবং বার বার কর্টিকোস্টেরয়েড ব্যবহার করা হয় তখন ভ্রণের বৃদ্ধি ব্যহত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পেতে পারে। ক্ষতি এবং সুবিধার কথা বিবেচনা করে অন্যান্য ওষুধের মতই গর্ভকালীন সময়ে ডেফলাজাকর্ট ব্যবহার করা উচিত।

স্তন্যদানকালে: কর্টিকোস্টেরয়েড মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। যদিও ডেফলাজাকর্ট এর জন্য পরিসংখ্যান পাওয়া যায় না, দৈনিক ৫০ মি.গ্রা. পর্যন্ত ডেফলাজাকর্ট এর ব্যবহার সাধারণত শিশুদের কোন ক্ষতি করে না। যেসব মায়েরা উচ্চ মাত্রায় ডেফলাজাকর্ট ব্যবহার করেন তাদের শিশুদের এড্রেনাল প্রশমন হতে পারে। কিন্তু মায়ের দুগ্ধের গুনাবলী এই ক্ষতিকর প্রভাব থেকে শিশুদের রক্ষা করে। সংরক্ষণ:আলাে এবং আদ্রতা থেকে দূরে শুষ্ক ও ঠাণ্ডা স্থানে রাখুন।

মাত্রাধিক্যতা
In patients who have received more than physiological doses of systemic corticosteroids (approximately 9mg per day or equivalent) for greater than 3 weeks, withdrawal should not be abrupt. How dose reduction should becarried out depends largely on whether the disease is likely to relapse as the dose of systemic corticosteroids is reduced.

প্রতিলক্ষণ
ডেফলাজাকর্ট ট্যাবলেটের যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা এবং যেসব রােগী বিভিন্ন টিকা নিচ্ছেন তাদের ক্ষেত্রে ডেফলাজাকর্ট প্রতিনির্দেশিত।

বিশেষ সতর্কতা
Elderly: In elderly patients, no special precautions other than those usually adopted in patients receiving glucocorticoid therapy are necessary.

Hepatic impairment: In patients with hepatic impairment, blood levels of Deflazacort may be increased. Therefore the dose of Deflazacort should be carefully monitored and adjusted to the minimum effective dose.

Renal impairment: In renal impaired patients, no special precautions other than those usually adopted in patients receiving glucocorticoid therapy are necessary.

সংরক্ষণ
শীতল (২৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে) এবং শুকনো জায়গায় সংরক্ষণ করুন, আলো এবং আর্দ্রতা থেকে সুরক্ষিত। শিশুদের নাগালের বাইরে রাখুন।

✓✓ সম্পর্কিত প্রশ্নসমূহ নেই

15 জন অনলাইনে আছেন
সদস্য 0 অতিথি 15 আছেন
আজকে ভিজিটর : 16609
গতকাল ভিজিটর : 19878
সর্বমোট ভিজিটর : 6472581

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিনের)

  1. আমি একজন প্রবাসি।আমার বয়স ২৫বছর। আমি না বুঝে ই হস্তমৈথুন শুরু করেছিলাম। গত  ১৪বছর ধরে আমি হস্তমৈথুন করছি। কিন্তু এখন আমার লিঙ্গ চিকন ও ছোট হয়ে গেছে । লিঙ্গ ও অন্ডকোশ পূর্বের জায়গা থেকে সরে নিচে ঝুলে গেছে। লিঙ্গ আগের মতো আর দাড়ায় না। অনুভূতি অনেক কম। দূশ্চিন্তায় এখন আমি চাকরি করতে পারছিনা। খেতে পারছিনা,ঘুমাতে পারছিনা।এখন‌ এ সমস্যা কী সম্পুর্ন ভালো করা সম্ভব ভবিষ্যতে কি আমি সন্তান জন্ম দিতে পারব আমি কি আমার স্রীকে পরিপূর্ণ সুখ দিতে পারবোবি:দ্র: এখন হস্তমৈথুন বাদ দিয়েছি ১ মাস হলো তার পরেও মাঝে মধ্যে হাত দিয়ে নড়চড়া করি তবে বীর্য বাহির করি না।? (4)
  2. একটা বিচি ছোট আর একটা সামান্য বড় কোন সমস্যা হবে কি? (2)
  3. শিক্ষা জীবনে জিপিএ কম, এর প্রভাব কি হতে পারে? (3)
  4. কিডনি সমস্যা থাকলে ডাবের পানি, আনারস,বেলের সরবত এগুলো খাওয়া যাবে কি? (3)
  5. প্রস্রাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে পারি? (1)
  6. মাসিক শেষ হওয়ার 9 দিন পর সহবাস করেছিলাম। তাও কিছুক্ষণ অল্পসময়ের জন্য তিন থেকে চার বার । আমার জানা মতে, বীর্য ভিতরে যায়নি, তবুও ভয়ে আছি। শুয়ে করেছিলাম। গর্ভবতী হওয়ার সম্ভাবনা আছে কি? (3)
  7. 10kg ভরের একটা বস্তুর উপর 10s ব্যাপী 10N বল প্রয়োগ করা হয়েছে। ১)বস্তুটির গতিশক্তি কত ২)20s পরে গতিশক্তি কত হবে? (1)

বিভাগসমূহ

নোটিশ

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Answers Bangla কর্তৃপক্ষ বহন করবে না ৷
...